রেজি: নং - আবেদিত, প্রতিষ্ঠাকাল: ১মার্চ ২০১৪                                           রবিবার,  ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ,  ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,  সকাল ৬:১৩

আসছে তৌফিক মিথুনের “মহাপুরুষ “।

January 22, 2020 , 11:15 pm

স্টাফ রিপোর্টারঃ
সুপ্তা চৌধুরী।
বই মেলা ২০২০ এ প্রকাশ পেতে চলেছে তরুন লেখক তৌফিক মিথুনের লেখা উপন্যাস ‘মহাপুরুষ “।
বইয়ের প্রচ্ছদ আর নাম দেখেই হয়তো বুঝতে পারছেন, বইটা বাংলা সাহিত্যের কোন মহাপুরুষের ছায়ায় রচিত।

জী, আমি কিংবদন্তী কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট এক মহাপুরুষের কথাই বলছিলাম।

বইপোকাদের মধ্যে এই মহাপুরুষকে চিনেন না এমন পাঠক পাওয়া যাবে না ।

বাংলা সাহিত্যের অন্যতম সেরা কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট জনপ্রিয় চরিত্র এই মহাপুরুষ। এক রহস্য মানব। যাকে কোন যুক্তিতে ব্যাখ্যা করা যায় না। হলুদ পাঞ্জাবী পরে, খালি পায়ে নিজের মতোই তার পথ চলা।

তৌফিক মিথুন

আমরা হুমায়ূন আহমেদের ভক্তরা তার মৃত্যুর পর যে চরিত্রটির অভাব সবচেয়ে বেশী অনুভব করেছি সেটা এই “মহাপুরুষ”

সেই তাড়না থেকেই এই উপন্যাস “মহাপুরুষ” এর সৃষ্টি।

কেমন হতো এই ২০২০ সালে যদি মহাপুরুষ থাকতো আমাদের মাঝে? সেও কি আমাদের মতোই ভাবতো নাকি তার স্বভাবসুলভ রহস্যময়তা ধরে রাখতো?

মহাপুরুষ উপন্যাসটি সরাসরি হুমায়ূন আহমেদের মহাপুরুষ অবলম্বনে, এটা কোনভাবেই বলা যাবে না। তবে একটা প্রচ্ছন্ন ছায়া অবশ্যই আছে। হুমায়ূন আহমেদের ভক্তরা সেই মহাপুরুষের স্বাদ ঠিকই পাবেন বলেই আমার বিশ্বাস।

হুমায়ূন ভক্ত লেখক তৌফিক মিথুন তার লেখনীতে একটি মায়াবী জাল বিছিয়েছেন। সেই জাল ভালোবাসার জাল। সেই জাল হলুদ পাঞ্জাবীর, মহাপুরুষের।

বইটি প্রধানত এমন এক খামখেয়ালি যুবককে কেন্দ্র করেই লেখা হয়েছে। যার প্রধান কাজ হচ্ছে হলুদ পাঞ্জাবী পড়ে খালি পায়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো। শুধু বন্ধুবান্ধব বা আত্মীয় স্বজনের কাছেই নয়, তার পরিচিত অর্ধপরিচিত অনেকের কাছেই সে এক অতি আপনজন! কেউ কেউ বিশ্বাস করেন যে নানা রকম আধ্যাত্মিক ক্ষমতাও আছে এই যুবকের মধ্যে!
তাই তাকে অনেকেই ভেবেছে “মহাপুরুষ”

উপন্যাসটি এমন একজনকে উৎসর্গ করা হয়েছে যাকে উৎসর্গ না করলে এই বইটিকেই অসম্পূর্ণ মনে হতো।
তিনি আর কেউ নন, বাংলা সাহিত্যের রাজপুত্র কিংবদন্তি কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ।

এই উপন্যাসে লেখকের মূল মুন্সীয়ানার একটা যায়গা আছে। উপন্যাসটি পড়তে পড়তে অনেক সময় দেখা যাবে পাঠক নিজেকেই কল্পনা করবেন এই কল্পিত মহাপুরুষ চরিত্রে। কল্পনায় পাঠক কখনো হয়ে উঠবেন এক সাধারণ ভবঘুরে যুবক, কখনো হবেন এক সাহায্যপরায়ণ বন্ধু, কখনো হবেন এক রূপবতী তরুণীর প্রেমিক! মোট কথা এই উপন্যাস পড়তে গিয়ে পাঠক নিজেই যেন বারবার হয়ে উঠবেন এই উপন্যাসেরই এক অবিচ্ছেদ্য অংশ।

আশাকরি এই “মহাপুরুষ” এর মাঝে লুকিয়ে থাকা রহস্যময় যুবকটি সহজেই পাঠকদের মন জয় করে নিতে সক্ষম হবে।

২০২০ বইমেলায় বইটি প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স। প্রচ্ছদ শিল্পী হিসাবে আছেন বিখ্যাত প্রচ্ছদ শিল্পী আইয়ুব আল আমিন। উপন্যাসটি ২০২০ বইমেলায় পরিবার পাবলিকেশন্সের ২৭০ নং স্টলে মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাবে।

আশা করি সবাই ভালো বই পড়বেন। ভালো বইয়ের পৃষ্ঠপোষকতা করবেন। মহাপুরুষের সাথেই থাকবেন।।

Total View: 833

    আপনার মন্তব্য


[fbcomments]