রেজি: নং - আবেদিত, প্রতিষ্ঠাকাল: ১মার্চ ২০১৪                                                    শনিবার,  ৩০শে মে, ২০২০ ইং,  ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ২:৩১

ডাকাত আতঙ্কে শরীয়তপুরবাসী

April 23, 2020 , 10:44 am

শরীয়তপুর প্রতিনিধিঃ
সুপ্তা চৌধুরী

মধ্য রাতে শরীয়তপুর জেলার সমস্ত মসজিদে মাইকিং করে প্রচারিত হয়েছিল এলাকায় ডাকাত ঢুকেছে সকলেই সতর্ক থাকুন এবং প্রতিহত করুন ।

বাঘ আর রাখালের যে ঘটনা ঘটেছিল ঠিক তেমনি গল্পের ঘটনা ঘটলো শরীয়তপুর জেলায়।তবে এলাকায় পুলিশের টহল জোরদার করা হলে তারা কোনো ডাকাতির হদিস পায়নি। এই ঘটনাটি ঘটে এই রাত ১টার দিকে।

সচেতন মহল ও বিশেষজ্ঞদের ধারণা , কোন একটা বিশেষ গোষ্ঠী নিজেদের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য এ ধরনের কাজ করেছে। এক মসজিদের প্রচারের আওয়াজ শুনে একই সুরে অন্যান্য গ্রামের লোক না বুঝেই প্রচার শুরু করে। এ ছাড়া গ্রামের সাধারণ মানুষ, মসজিদের ইমাম, মোয়াজ্জিন এ শ্রেণীর দ্বারা পরিকল্পিতভাবেই গুজবটা প্রচার করেছে কি না খতিয়ে দেখা উচিত।

সব ইস্যুতেই বাঙালি গুজব প্রিয় জাতি। কোন বিশেষ একটা গোষ্ঠী মূলত এটাকেই ব্যবহার করছে নিজেদের স্বার্থসিদ্ধির হাতিয়ার হিসেবে। কয়েকদিন বিরতি দিয়ে মাঝেমধ্যেই এভাবে গুজবটা প্রচার হতে থাকলে একটা সময় ডাকাত আসার সংবাদের সাথে মানুষ অভ্যস্ত হয়ে যাবে।

তখন আর মানুষের মধ্যে এই প্রতিরোধ, সচেতনতা, রুখে দাঁড়ানোর তাড়াটা থাকবেনা। তখন মানুষের নাকের ডগা দিয়েই গ্রামে গ্রামে ডাকাতি, লুন্ঠনের মতো ঘটনা ঘটানো খুব বেশি সহজ হয়ে যাবে। ঐ বিশেষ গোষ্ঠী মূলত এটাই চাচ্ছে।

এখানে দায়বদ্ধতা প্রমানের বড় জায়গা রয়েছে প্রশাসন ও স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিদের। তাদের শুরু থেকেই এই গুজবটাকে কঠোর হস্তে প্রতিরোধ করতে হবে। প্রয়োজনে এই কারণে কিংবা অকারণে যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থাও নিতে হবে। জনগণের জান মালের নিরাপত্তায় প্রশাসনকে এখন থেকে অবশ্যই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সেই সাথে প্রশাসনকে সতর্ক দৃষ্টি রাখতে হবে এই ডাকাত আসার গুজবে গ্রামের শিক্ষিত, অর্ধশিক্ষিত, শিক্ষার আলো বঞ্চিত জনগণ যেন মধ্যরাতে লকডাউন ভেঙ্গে জনসমাগম করে করোনা প্রতিরোধে সরকারের সব পদক্ষেপকে পঙ্গু করে না দেয় এমনটাই ধারণা সচেতন মহলের।

পুলিশ সুপার এস এম আসরাফুজ্জামান জানান, এই গভীর রাতে জেলায় কোথাও ডাকাতির ঘটনা ঘটেনি বা খবর ও পাওয়া যায় নি । এর আগে চুরির ঘটনা ঘটেছে। তবে গুজব কোথা থেকে রটানো হয়েছে এই বিষয়টি খতিয়ে দেখা হবে।

Total View: 203

    আপনার মন্তব্য


[fbcomments]