রেজি: নং - আবেদিত, প্রতিষ্ঠাকাল: ১মার্চ ২০১৪                                                    বৃহস্পতিবার,  ১লা অক্টোবর, ২০২০ ইং,  ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ,  সকাল ৬:২২

মুজিববর্ষ উপলক্ষ্যে শরীয়তপুরে বি‌ভিন্ন শিক্ষাপ্র‌তিষ্ঠা‌নে বটবৃক্ষ রোপন

July 12, 2020 , 9:10 pm

জার্নাল ডেস্ক ঃমুজিববর্ষ উপলক্ষ্যে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বটবৃক্ষ রোপনের কর্মসূচি শুরু হয় ১১ জুলাই/’২০ সকাল ৮ঘটিকার সময় পালং তুলাসার গুরুদাস সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে।
চারুনীড়ম ইন্সটিটিউট শরীয়তপুর ও স্বজন সমাবেশের ব্যবস্থাপনায় এ কর্মসূচির আ‌য়োজন করা হয়। কবি এ্যাড. মির্জা হজরত সাইজীর সভাপতিত্বে এ বৃক্ষরোপন শুরু হয়। কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেন স্বজন সমাবেশ সহ-সভাপতি ও চারুনীড়ম ইন্সটিটিউট এর মহাপরিচালক এ্যাড. মুরাদ হোসেন মুন্সী ও স্বজন সমাবেশ সাধারণ সম্পাদক কবি খান মেহেদী মিজান।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পালং তুলাসার গুরুদাস সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ভারপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মোঃ এমারত হোসেন মিয়া ও শরীয়তপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক আব্দুস সোবাহান বাবুল।
এছাড়াও উপস্থিত ছিলেন স্বজন সমাবেশের উপদেষ্টা মাস্টার (অবঃ) মিজানুর রহমান শাহীন চৌধুরী, স্বজন সমাবেশ সহ-সভাপতি আঃ রব কোতোয়াল ও মোঃ জলিলুর রহমান, স্বজন শুভাকাঙ্ক্ষী মিস্ট্রেস হাওয়া মল্লিক, ফাইরোজ নাওয়ার মিতি, মোঃ তানভীর হোসেন, সাংবাদিক নূরে আলম ও নাসির আহমেদ আলীসহ অনেকে।

যুগান্তর স্বজন সমাবেশ ও চারুনীড়ম ইন্সটিটিউট, শরীয়তপুর এর যৌথ উদ্যোগে দিনভর শরীয়তপুর সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলে এ বটবৃক্ষ রোপন অভিযান। যার মধ্যে পালং উচ্চ বিদ্যালয়ে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক আঃ হালিম শেখ, সহঃশিক্ষক নারায়ণ বেপারী ও মোঃ সোহাগ। আটং বিএম ইউসুফ আলী উচ্চ বিদ্যালয়ে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন, সহঃশিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ,। বুড়িরহাট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক শম্ভুনাথ পোদ্দার, সহঃশিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ। সাবেক পানিসম্পদ মন্ত্রী আব্দুর রাজ্জাক কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান ও প্রভাষকবৃন্দ। সুবচনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নাসির উদ্দিন সিকদার ও সহঃশিক্ষকবৃন্দ। রুদ্রকর নীলমনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক ও সিনিয়র শিক্ষক সাইদ মাহমুদ। আংগারিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আনোয়ার কামাল ও সহঃশিক্ষকবৃন্দ। আংগারিয়া পলিটেকনিক ইন্সটিিটউটের আবাসিক শিক্ষক আবুল কালাম সহ অনেকে।

প্রত্যেকটি প্রতিষ্ঠানের মাঠে বড় সাইজের ১টি করে বট ও ১টি করে অশ্বত্থ বৃক্ষের চারা রোপন করা হয়।
এবং পর্যায়ক্রমে সকল উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান ও উল্লেখযোগ্য অফিস আদালতেও বটবৃক্ষ লাগানো হবে উক্ত সংগঠনের উদ্যোগে। উদ্বোধনী পর্বে অতিথিগণ সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের মারাত্মক কু-প্রভাব কাটিয়ে ওঠতে, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায়, পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ পেতে এবং পাখিদের অভয়াশ্রাম বাসা তৈরী ও খাবারের যোগান পেতে আমরা ব্যতিক্রমী চিন্তা করে অশ্বত্থ ও বটবৃক্ষ চারাগাছ রোপন করলাম। একসময় আমদের দেশে বটমূল কেন্দ্রিক হাট-বাজার ও মেলা বসতো। কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে এসব শতবর্ষী বটগাছ। আমরা চাই আবার বটমূল কেন্দ্রিক বাঙালি সংস্কৃতি গড়ে উঠুক।

সা‌র্বিক ব্যবস্থাপনায় ছি‌লেন স্বজন সমাবেশ শরীয়তপুর এর প্রধান উপদেষ্টা দৈনিক যুগান্তর ও বিডি নিউজ টুয়েন্টিফোর এর জেলা প্রতিনিধি কেএম রায়হান কবির সোহেল।

Total View: 241

    আপনার মন্তব্য


[fbcomments]