রেজি: নং - আবেদিত, প্রতিষ্ঠাকাল: ১মার্চ ২০১৪                                                    বুধবার,  ২৮শে অক্টোবর, ২০২০ ইং,  ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ,  রাত ৮:০৪

শরীয়তপুরের ছেলে সাদমানের প্রীতিলতার সন্ধান

September 21, 2020 , 12:56 am

শরীয়তপুর প্রতিনিধিঃ
সুপ্তা চৌধুরী

বাঙালী স্বাধীনতা সংগ্রামী সূর্যসেনের নেতৃত্বে ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও বিপ্লবী যোদ্ধা ছিলেন প্রীতিলতা ওয়াদ্দেদার। তখনকার ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন তিনি এবং নিজের জীবন উৎসর্গ করেন।

সেই বিপ্লবী প্রীতিলতার ৮৮তম মৃত্যুবার্ষিকী ২৩ সেপ্টেম্বর। বিশেষ এ দিনটিকে ঘিরে অরিন্দম মুখার্জি বিংকুর রচনা ও পরিচালনায় নির্মিত হয়েছে বিশেষ টেলিফিল্ম এ যুগের অগ্নীকন্যা প্রীতিলতা।  এতে  নিহান  চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা সাদমান সামীর এবং  প্রীতিলতার ভূমিকায়  অভিনয় করেছেন নওরীন আফরোজ ।

১৮ ও ১৯ এবং ২০ সেপ্টেম্বর শেষ হয়েছে টেলিফিল্মটির শুটিং। বীরকন্যা প্রীতিলতার বিজড়িত চট্টগামের বিভিন্ন স্থানে শুটিং হয়। এ টেলিফিল্ম টি ২৪  সেপ্টেম্বর বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের  প্রচার হবে ।  

সাদমান সামীর বলেন, ‘ধন্যবাদ পরিচালককে একটা চ্যালেঞ্জ নিয়ে নাটকটি নির্মাণের জন্য। এটা সত্যি, প্রচণ্ড গরমে আমাদের অনেক কষ্ট করে কাজটি করতে হয়েছে। নির্মাতা চেষ্টা করেছেন ভালোভাবে কাজটি করার। আশা করছি কাজটি দর্শকের মনের মতোই হবে। এটা নিঃসন্দেহে বলা যায়, সাম্প্রতিক সময়ে আমার ভালো লাগার কাজের মধ্যে এটি একটি।’

উল্লেখ্য ১৯৩২ খ্রিস্টাব্দে চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় প্রীতিলতা ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিল, যাতে লেখা ছিল ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং পরবর্তী সময় পুলিশ তাদের আটক করে। পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড গলাধঃকরণ করে আত্মহত্যা করেন।

Total View: 117

    আপনার মন্তব্য


[fbcomments]