রেজি: নং - আবেদিত                                                                             শনিবার,  ১১ই এপ্রিল, ২০২০ ইং,  ২৮শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ,  রাত ১:০১

শরীয়তপুরের ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত

March 2, 2020 , 11:11 pm

শরীয়তপুর জেলার ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত। এই নিয়ে জেলায় ৬ষ্ঠ বার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১ মার্চ রবিবার সন্ধ্যা ৬টায় কবি শ্যাম সুন্দর দেব নাথ এর সাহিত্য আড্ডা কক্ষে,সম্মিলিত সাংস্কৃতিক জোট শরীয়তপুর জেলা শাখার আয়োজনে এই অনুষ্ঠানের আয়েজন করা হয়।
আলোচনায় প্রধান অতিথি কবি শ্যাম সুন্দর দেব নাথ বলেন, শাসনিক সুবিধার্থে মাদারীপুরের বৃহৎ পূর্বাঞ্চল নিয়ে একটি পৃথক মহকুমা গঠনের প্রয়াস ১৯১২ সাল হতেই নেয়া হয়েছিল। এর পরে পাকিস্তান সৃষ্টিও বাংলাদেশের অভ্যুদয় নতুন প্রশাসনিক দৃষ্টি ভঙ্গি গঠন করতে সহায়তা করে।
স্বাধীনতার পর ১৯৭৬ সালে সিদ্ধান্ত গৃহীত হয় মাদারীপুরের পূর্বঞ্চল নিয়ে একটি নতুন মহকুমা গঠিত হবে। বিষয় নির্বাচনী কমিটির সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশিষ্ট সমাজ সংস্কারক, ব্রিটিশ বিরোধী তথা ফরায়েজী আন্দোলনের নেতা হাজী শরীয়ত উল্লাহর নামানুসারে এর নাম করণ হয় শরীয়তপুর এবং এর সদর দপ্তরের জন্য পালং থানা অঞ্চলকে বেছে নেয়া হয়।

১৯৭৭ সালের ১০ ই আগস্ট রেডিওতে সরকার কর্তৃক মহকুমা গঠনের ঘোষণা দেয়া হয় এবং ঐ বছরের ৩রা নভেম্বর এ মহকুমার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন তৎকালীন উপদেষ্টা জনাব আবদুল মোমেন খান। প্রথম মহকুমা প্রশাসক ছিলেন জনাব আমিনুর রহমান। এর পর রাষ্ট্রপতি হুসেইন মোঃ এরশাদ সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাসের ফলে শরীয়তপুর মহকুমাকে জেলায় রূপান্তর করা হয়।

৭ই মার্চ ১৯৮৩ সালে জেলা গঠনের ঘোষণা হয়। ১৯৮৪ সালের ১লা মার্চ শরীয়তপুর জেলার শুভ উদ্বোধন করেন তৎকালীন তথ্য মন্ত্রী জনাব নাজিম উদ্দিন হাশিম। বর্তমান শরীয়তপুর বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী জেলা।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট শরীয়তপুর জেলা শাখার উপদেষ্টা ও জাতীয় কবিতা মঞ্চের জেলা সভাপতি এড.মির্জা হযরত আলী।
অনুষ্ঠান পরিচালনায় ছিলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি ও শরীয়তপুর জেলার জন্মদিন পালনের উদ্যোক্তা এড.মুরাদ হোসেন মুন্সি।

জেলার জন্মদিন পালন করার বিষয়ে তিনি বলেন, শরীয়তপুর জার্নাল ডট কমের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করি ২০১৫ সালের ১ মার্চ। ঠিক তখনই শরীয়তপুর জেলার ৩১ তম প্রতিষ্ঠাবার্ষিকী। তখন মনে হলো, শরীয়তপুর জেলারও জন্মদিন তখন শরীয়তপুর জার্নাল ডটকম এর ব্যানারে একই সাথে দুটোই পালন করি। পরবর্তীতে সকলের সাড়া পেয়ে ৩১তম থেকে শুরু করে এই বছর ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে পালন করা হয়। আমি আশা করি জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠক ও স্কুল ও কলেজ পর্যায়ে আগামীতে এ অনুষ্ঠান পালিত হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,কবি ও শিক্ষক শ্যাম সুন্দর দেব নাথ।
বিশেষ অতিথি ছিলেন, শরীয়তপুর উদিচী সভাপতি এম,এম আলমগীর, শিক্ষক সুশিল চন্দ্র দেব নাথ, জাতীয় কবিতা মঞ্চের শরীয়তপুর জেলা শাখার সাধারন সম্পাদক স্বপন সরকার, জাতীয় কবিতা মঞ্চের নাট্য সম্পাদক জাভেদ শেখ, কবি খান মেহেদী মিজান, কবি ইয়াছিন আযিম, কবি লিখন মাহমুদ, কবি সুপ্তা চৌধুরী, কবি সৈয়দা শারমিন সুলতানা, সংগঠক মোতালেব সুমন, সাংবাদিক জামাল শেখ।

Total View: 127

    আপনার মন্তব্য


[fbcomments]