রেজি: নং - আবেদিত, প্রতিষ্ঠাকাল: ১মার্চ ২০১৪                                           রবিবার,  ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ,  ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ,  সকাল ৮:১৫

শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা অনুষ্ঠিত।

September 4, 2023 , 9:34 pm

শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার ৪ সেপ্টেম্বর শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২০৩ নং কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটি চেয়ারম্যান বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে এবং জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মো: খালেদ মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশগ্রহণ করেন নারি ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিজ্ঞ বিচারক মো: সোহেল আহমেদ , বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সালেহুজ্জামান , সিভিল সার্জন আবুল হাদি মুহাম্মদ শাহ পরান, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ হাদিউজ্জামান , জেলা আইনজীবী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি জনাব মো: কামরুল হাসান, বিজ্ঞ সরকারি কৌসুলি জনাব আলমগীর মুন্সী সহ প্রমুখ।

সভায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব শেখ মফিজুর রহমান তার বক্তব্যে বলেন, আইনের দৃষ্টিতে সবাই সমান।কিন্তু বাস্তবে আমাদের সমাজে ধনী দরিদ্রের ব্যবধান আকাশ পাতাল। দরিদ্র মানুষের ন্যায় বিচারে অভিগম্যতা নিশ্চিত করার লক্ষে বাংলাদেশে জাতীয় আইনগত সহায়তা আইন, ২০০০ প্রণয়ন করে সরকারি খরচে আইনগত সহায়তা কার্যক্রম গ্রহণ করা হয়েছে হয়েছে। জেলা লিগ্যাল এইড অফিস থেকে যে কোন নাগরিক আইনগত তথ্য, পরামর্শ পেতে পারে, যে কোন নাগরিক মামলা না করে বিকল্প উপায়ে আপোষযোগ্য বিরোধ নিষ্পত্তির জন্য লিগ্যাল এইড অফিসের সহায়তা নিতে পারে, দরিদ্র-অসহায় মানুষ সরকারি খরচে মামলা দায়ের করতে পারে। তবে এ বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে আইনগত সহায়তা কার্যক্রমের ব্যাপক প্রচারণা দরকার। দরিদ্র, অসহায় ও সহায় সম্বলহীন মানুষকে জেলা লিগ্যাল এইড অফিসের কর্যক্রম সম্পর্কে অবগত করতে হবে। শরীয়তপুর লিগ্যাল এইড অফিস সারা জেলার দরিদ্র ও অস্বচ্ছল মানুষের জন্য কাজ করছে।

উক্ত সভায় বিগত মাসিক সভার কার্যবিবরণী, অস্বচ্ছল ও সহায় সম্বলহীন বিচারপ্রার্থীর পক্ষে দাখিলকৃত আবেদনে প্যানেল আইনজীবী নিয়োগ অনুমোদনসহ বিবিধ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Total View: 310